ছোট রাষ্ট্রের নিরাপত্তা: বাংলাদেশ প্রেক্ষাপট

সূচনা:

পৃথিবীর চিন্তাশীল মানুষেরা আজকে নতুন করে নিজ নিজ দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে, তা তারা যে দেশের নাগরিকই হয়ে থাকুক না কেন। আন্তর্জাতিক নিয়ম, রীতিনীতি ও সংস্থাসমূহ ইতিমধ্যেই সচেতন মানুষের আস্থা হারিয়েছে। রাষ্ট্রীয় অখন্ডতা রক্ষা এবং নিজস্ব ও স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করা আদৌ যাবে কিনা, তা নিয়ে মানুষের মনে আজকে প্রশ্ন উঠেছে। বর্তমান বিশ্বব্যবস্থা (World Order) মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। আন্তর্জাতিক ঘটনাপ্রবাহের সাথে সাথে আঞ্চলিক ও জাতীয় রাজনীতির বিভিন্ন ইস্যু বাংলাদেশের মানুষের মনে যে নিরাপত্তাহীনতার জন্ম দিয়েছে, তা থেকে মুক্তির উপায় আমাদেরকেই খুঁজতে হবে। এই প্রবন্ধে আমি প্রথমেই আজকের আলোচনার শিরোনামের প্রচলিত ধারণাগত ভিত্তি এবং বর্তমান বাস্তবতা বিশ্লেষণ করতে চাই। এরপর বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকি ও শক্তির উৎস চিহ্নিত করে পররাষ্ট্র ও প্রতিরক্ষা সম্পর্কে সুনির্দিষ্ট নীতি প্রস্তাবনা আপনাদের সামনে তুলে ধরব।

২. ছোট রাষ্ট্রের নিরাপত্তা: প্রচলিত ধারণাসমূহ

২.১ ছোট রাষ্ট্র

ইতিহাস থেকে আমরা জানি যে ইউরোপের ঔপনিবেশিক শক্তি, বিশেষ করে যুক্তরাজ্য ও ফ্রান্স জাতিরাষ্ট্রের ধারণা ব্যবহার করে তাদের উপনিবেশগুলোকে নিজেদের ইচ্ছামত ভাগ বাটোয়ারা করেছিল। একটি উদাহরণ দিলেই ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে। তৎকালীন খিলাফতের একটি প্রদেশ সিরিয়াকে (যা শাম নামে পরিচিত ছিল) বর্তমান সিরিয়া, লেবানন, জর্ডান ও প্যালেষ্টাইন – এ কয়টি ভাগে ভাগ করা হয়। মধ্যপ্রাচ্যে এভাবে ওমান, কাতার, আরব আমিরাত, বাহ্‌রাইনসহ পৃথিবীতে অসংখ্য রাষ্ট্রের জন্ম দিয়েছে সাম্রাজ্যবাদী উপনিবেশবাদীরা। এর ফলাফলও তারা জানতো। ব্রিটিশ ইতিহাসবিদ ফিশার ১৯১৮ সালে ঘোষণা করেছিলেন, “Sooner or later the small states will go. They will be absorbed in large political aggregates… and nobody will regret their demise, last of all the citizens themselves (Kabir, 2005)।

কখন একটি রাষ্ট্রকে ছোট বা ক্ষুদ্র (Small/micro) রাষ্ট্র বলা হবে, এব্যাপারে রাষ্ট্রবিজ্ঞানীরা একমত হতে পারেনি। প্রাথমিকভাবে বলা যায় যে দেশের আয়তন, জনসংখ্যা, জাতীয় উৎপাদন, সম্পদের পরিমান, উৎপাদন ক্ষমতা ইত্যাদি দিয়ে ছোট রাষ্ট্রের পরিমাপ করা হয়ে থাকে। কমনওয়েল্‌থ সেক্রেটারিয়েট এবং বিশ্বব্যাংক যৌথভাবে ‘১৫ লাখের নীচে জনসংখ্যা’ যে দেশের, সে দেশকে ছোট রাষ্ট্ররূপে সংজ্ঞায়িত করেছে (Kabir, 2005)। সংস্থা দু’টি অবশ্য যৌথ রিপোর্টে স্বীকার করেছে যে There is no single definition of a small country because size is a relative concept” (Kabir, 2005)। যদি ছোট রাষ্ট্রের জনসংখ্যা ১ কোটিও ধরা হয়, তাহলে অবশ্যই বলতে হবে যে শুধুমাত্র ঢাকা শহরের জনসংখ্যাই এর চেয়ে বেশী। জাতিসংঘের ১৯২ সদস্য রাষ্ট্রের মধ্যে শতাধিক দেশ জনসংখ্যার বিচারে বাংলাদেশের তুলনায় ছোট এবং ৭৮টি দেশ আয়তনের তুলনায় ছোট (Kabir, 2005)। রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান অবশ্য ছোট ও বড় রাষ্ট্রের মধ্যে পার্থক্য করতে গিয়ে যুদ্ধ করার ক্ষমতাকে অন্যতম মাপকাঠি হিসেবে ব্যবহার করেছেন (Kabir, 2005)। মূলতঃ ভারতের প্রতিবেশী হওয়ায় ভারতের সাথে জনসংখ্যা, আয়তন বা সামরিক শক্তির তুলনামূলক বিচারে নেপাল, শ্রীলংকা, ভুটান, মালদ্বীপের পাশাপাশি বাংলাদেশকেও অনেকে ছোট রাষ্ট্র হিসেবে গণ্য করে।

২.২ নিরাপত্তা

জাতীয় অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান নিরাপত্তাকে সংজ্ঞায়িত করেছেন এভাবে The protection and preservation of the minimum core values of any nation, political independence and territorial integrity” (Hafiz & Khan, 1990)। চিন্তাবিদরা নিরাপত্তাহীনতার উৎস হিসেবে সম্ভাব্য বহিঃশক্তির আক্রমণের পাশাপাশি দেশের আভ্যন্তরীণ পরিস্থিতিকেও বিবেচনায় এনেছেন (Hafiz & Khan, 1990)। একটি রাষ্ট্রের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং সামরিক চাপ প্রতিরোধের ক্ষমতা দেশের জনগণের মধ্যে নিরাপত্তার অনুভূতি বৃদ্ধি করে। এই চাপ বিদেশী শক্তি থেকে আসতে পারে, আভ্যন্তরীণও হতে পারে (Hafiz & Khan, 1990)। নিরাপত্তা বিষয়ক আলোচনায় পরিবেশের বিষয়ও ইদানীং বিভিন্ন লেখালেখিতে চোখে পড়ে। সুতরাং একথা নিঃসন্দেহে বলা যায় যে নিরাপত্তা সংক্রান্ত আলোচনায় সামরিক বিষয় যেমন বিবেচ্য; ঠিক তেমনিভাবে খাদ্য, অর্থনীতি, পরিবেশ, সমাজ, সংস্কৃতি ইত্যাদি অসামরিক বিষয়ও অন্তর্ভুক্ত।

ছোট রাষ্ট্র এবং নিরাপত্তা বিষয়ে প্রচলিত তাত্ত্বিক ধারণা সম্পর্কে উপরোক্ত সংক্ষিপ্ত আলোচনার পর এবার দেখা যাক আন্তর্জাতিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে বাংলাদেশের বর্তমান বাস্তবতা।

৩. আন্তর্জাতিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে বাংলাদেশের বর্তমান বাস্তবতা

৩.১ আন্তর্জাতিক প্রেক্ষাপট

সমাজতন্ত্রের পতন ও সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ: সোভিয়েত ইউনিয়নের পতনের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক আদর্শের মৃত্যু হয়েছে এবং পুঁজিবাদী আদর্শ সাময়িক বিজয় লাভ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র কালবিলম্ব না করে ইরাকের কুয়েত আক্রমণ প্রতিহত করার নামে মধ্যপ্রাচ্যে নিজের সামরিক উপস্থিতি নিশ্চিত করে। পুরো নব্বই দশক জুড়ে বিভিন্ন কায়দা-কানুন করে সারা বিশ্বে নিজের একচ্ছত্র নেতৃত্ব প্রতিষ্ঠার পর পরই ঘটে ১১ই সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলা। এই হামলা-পরবর্তী মার্কিন কর্মকান্ড তথা ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ও ‘ব্যাপক-বিধ্বংসী অস্ত্রের’ অজুহাতে আফগানিস্তান ও ইরাক আক্রমণ অনেকের মনে এই প্রশ্নের জন্ম দিয়েছে যে এই দেশগুলো দখল ও তাদের সম্পদ কুক্ষিগত করার উদ্দেশ্যেই কি টুইন টাওয়ার হামলা হয়েছিলো কিনা।

বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিজা রাইসের ২০০০ সালে ফরেন এফেয়ার্স – এ লেখা এক নিবন্ধে মার্কিন পররাষ্ট্রনীতি সুস্পষ্টভাবে ফুটে উঠেছে-

(US Foreign Policy)…will also proceed from the firm ground of the national interest, not from the interests of an illusory international community… (US)… ought to decide unilaterally where, when, how and what to attack (Kabir, 2005)। এরপর কারো প্রশ্ন থাকা উচিত নয় কেন মার্কিন যুক্তরাষ্ট্র সারা বিশ্বে তান্ডব ও ধ্বংসলীলা চালাচ্ছে।

বর্তমান বিশ্বব্যবস্থা যদি আমরা গভীর মনোযোগ দিয়ে লক্ষ্য করি তবে আমরা দেখতে পাবো যে বিশ্বের এক নম্বর মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্র সারা পৃথিবীকে কয়েকটি অঞ্চলে ভাগ করে একেকটি অঞ্চল নিজের অনুগত কোন চামচা বা মোসাহেবকে বর্গা দিয়েছে। যেমন ব্রিটেনকে দিয়েছে ইউরোপ, ইসরাইলকে দিয়েছে মধ্যপ্রাচ্য, অষ্ট্রেলিয়াকে দিয়েছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ভারতকে দিয়েছে দক্ষিণ এশিয়া। এখানেই যুক্তরাষ্ট্র থেমে থাকেনি। মার্কিন স্বার্থে গুরুত্বপূর্ণ দেশসমূহে (কৌশলগত, সম্পদ বা যে কারণেই হোক না কেন) নিজের তাঁবেদার মেরুদন্ডহীন শাসকগোষ্ঠীকে ক্ষমতায় বসিয়ে রেখেছে। এভাবে মার্কিন যুক্তরাষ্ট্র নিজের স্বার্থ হাসিল করা নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক সংস্থাসমূহের ভূমিকা: এই পুরো সময়ে তথাকথিত আন্তর্জাতিক সংস্থার ভূমিকা অত্যন্ত লজ্জাজনক। আফগানিস্তান আক্রমণ করা হয়েছে জাতিসংঘের অনুমোদন নিয়ে আর ইরাক আক্রমণ করা হয়েছে জাতিসংঘকে তোয়াক্কা না করেই। এসব ঘটনা প্রমাণ করে যে জাতিসংঘ মুসলিম ও ইসলামবিদ্বেষী এবং মার্কিন-ব্রিটিশ-ইসরাইলের হাতের পুতুল। তথাকথিত আন্তর্জাতিক সম্প্রদায় শুধু ইসলাম ও মুসলমানদের ধ্বংস কামনা করে। এক্ষেত্রে ওআইসি ও আরব লীগের মত সংস্থাগুলো রীতিমত আগ্রাসী শক্তির সহায়কের ভূমিকা পালন করে আসছে। তাদের একমাত্র কাজ মুসলিম জনগণের ক্ষোভ ও আবেগ অনুভুতিকে ভিন্ন খাতে প্রবাহিত করা, যাতে সাম্রাজ্যবাদীরা নিশ্চিন্তে তাদের আগ্রাসী কার্যকলাপ অব্যাহত রাখতে পারে।

গণতন্ত্রের মার্কিন চেহারা ও বিশ্বায়ন: মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্ববাসীকে বোঝাতে চাচ্ছে যে ইরাক-আফগানিস্তানে গণতন্ত্র প্রতিষ্ঠাও তাদের অন্যতম লক্ষ্য। তারা মানুষকে মুক্তি ও স্বাধীনতা দেয়ার জন্য এই আগ্রাসন চালাচ্ছে। স্মরণ করা যেতে পারে যে মার্কিন যুক্তরাষ্ট্রেই পঞ্চাশ ভাগ ভোটার ভোট কেন্দ্রে উপস্থিত হয় না। আর এই পঞ্চাশ ভাগেরও অর্ধেক ভোট বর্তমান প্রেসিডেন্ট বুশ ছলে-বলে-কৌশলে অর্জন করেছিলেন। এক চতুর্থাংশ মার্কিনীদের সমর্থন নিয়ে বুশ হয়েছেন প্রেসিডেন্ট। বুশ তার এই গণতন্ত্র জোরপূর্বক ইরাক-আফগানিস্তানে চাপিয়ে দিতে চায় অথচ আপন স্বার্থ হাসিলের জন্য পাকিস্তানের সামরিক শাসন ও মধ্যপ্রাচ্যে রাজতন্ত্র নির্দ্বিধায় মেনে নিয়েছে।

মানুষের সম্পদ লুটপাটের জন্য ‘বিশ্বায়ন’ (Globalization) নামে নতুন এক ধারণার জন্ম দিয়েছে পশ্চিমা বিশ্ব। বিশ্বায়নের নামে সারা বিশ্বে মার্কিন বহুজাতিক কোম্পানীসহ সাম্রাজ্যবাদী দেশসমূহের ব্যবসা প্রতিষ্ঠানগুলো ব্যবসা, বিনিয়োগ ও শিল্প প্রতিষ্ঠা করছে। যে পরিমাণ অর্থ তারা লগ্নী(investment) করে, তার চেয়ে বহুগুণ অর্থ ঐ দেশের জনগণকে শোষণ করে তারা নিয়ে যাচ্ছে। একইভাবে বিভিন্ন দেশের পুরো অর্থনীতিকে তারা নিজেদের সুবিধামতো সাজিয়ে নিয়েছে। এক্ষেত্রে তাদের নিজস্ব সংস্থা বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল সহায়ক ভূমিকা পালন করে। আর পুরো ব্যাপারে জনগণকে নেশাগ্রস্থ ও অন্ধকারে রাখার জন্য রয়েছে সাংস্কৃতিক আগ্রাসন ও মিডিয়া প্রপাগান্ডা।

মার্কিন-ভারত-ইসরাইল চক্র: ইসরাইল ও ভারত – এই দু’টি রাষ্ট্র মার্কিন নীতি অত্যন্ত মনোযোগ দিয়ে দেখছে এবং প্রয়োজনে নিজেরা অনুসরণ করছে। লেবাননে ইসরাইলী হামলা এর সাম্প্রতিকতম প্রমাণ। এই তিন গণতান্ত্রিক দেশ সন্ত্রাস মোকাবেলার নামে মুসলিম ভুখন্ডে নিজেদের স্বার্থ হাসিলে একমত। ভারতের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রজেশ মিশ্র এই তিনদেশের জোট সম্পর্কে বলেছেন : “Such an alliance would have the political will and moral authority to take bold decisions in extreme cases of terrorist provocation” (Mazhar, 2006)। শীর্ষ পর্যায়ের এক নীতি নির্ধারণী সভায় এই তিনদেশ সিদ্ধান্ত নিয়েছে, “The US, India and Israel as sister democracies and common victims of international terrorism should pool their resources and experiences in dealing with this menace” (Mazhar, 2006)। বলার অপেক্ষা রাখে না যে এই menace হচ্ছে ইসলামী আদর্শের উত্থান (তাদের ভাষায় Political Islam) এবং তাদের এই সিদ্ধান্ত মুসলিম ভুখন্ডের উপর আগ্রাসনেরই নীল নকশা।

৩.২ আঞ্চলিক প্রেক্ষাপট

আঞ্চলিক রাজনীতিতে ভারতের ভূমিকা: এই উপমহাদেশের সার্বিক বিষয়ের দায়িত্ব ভারত নিজের কাঁধে তুলে নিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী বলতেন যে “India is now saddled with the responsibility to maintain the stability, status-quo and the character of this region” (Hafiz & Khan, 1990)। সময়ের পরিবর্তনের সাথে সাথে এই অঞ্চলে ভারত ইতিমধ্যেই নিজের আধিপত্য প্রতিষ্ঠা করেছে এবং এই ব্যাপারে মার্কিন সমর্থনও তারা আদায় করে নিয়েছে। সিকিম ও ভুটানকে হজম করার পর নেপাল তাদের বর্তমান টার্গেট। শ্রীলংকা এবং মালদ্বীপও মানতে বাধ্য হয়েছে ভারতের আধিপত্য। তবে ভারতের পাশাপাশি পাকিস্তান পারমানবিক শক্তির অধিকারী হওয়াতে এই দুই দেশ পরস্পরের সাথে শক্তির ভারসাম্য বজায় রেখেছে।

ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক: ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয়। বিগত ৩৫ বছর যাবত ভারত একের পর এক ইস্যু তৈরী করে বাংলাদেশের উপর চাপিয়ে দিয়েছে। ফারাক্কা বাধ, টিপাইমুখ বাধ, আন্তঃনদী সংযোগ, সীমান্তে বিএসএফের হামলা ও হত্যাযজ্ঞ, কাঁটাতারের বেড়া, পুশইন, ছিটমহল, তালপট্টি, পার্বত্য চট্টগ্রাম সমস্যা, অসম বাণিজ্য, ট্রানজিট, ত্রিদেশীয় পাইপলাইন, সমুদ্র সীমা নির্ধারণ, টাটার বিনিয়োগ ইত্যাদি অসংখ্য ইস্যু একতরফাভাবে ভারতের তৈরী। সাম্প্রতিক সময়ে ভারতের প্রধান বিরোধী দল বিজেপির সভাপতি রাজনাথ সিং সন্ত্রাসীদের ঘাটি গুড়িয়ে দেওয়ার জন্য বাংলাদেশ আক্রমণের আহবান জানান। অতীতে বিভিন্ন সময়ে ভারতের পত্র-পত্রিকায় ভারতের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং বিশ্লেষকরা বাংলাদেশের উপর সামরিক ও অর্থনৈতিক আগ্রাসনের আহবান জানিয়েছে। অথচ বাংলাদেশের শাসকগোষ্ঠী ভারতের সম্প্রসারণবাদ ও আধিপত্যবাদী মনোভাবের মোকাবিলায় কার্যকর ভূমিকা পালন করেনি। বিগত দেড় দশকের আন্তর্জাতিক ঘটনাবলীর সাথে ভারতের রাজনৈতিক উচ্চাভিলাশের যোগসূত্র স্থাপন করলে বাংলাদেশের জনগণের আতঙ্কিত না হয়ে উপায় নেই। দেশের অভ্যন্তরে ব্যাপক বোমাবাজি আর রাষ্ট্রীয় পর্যায়ে ভারতের মার্কিনীদের কাছে অভিযোগ উত্থাপন শুধুমাত্র একটি বিষয়েই দিক নির্দেশ করে। আর তা হলো যেভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল ঠুনকো অজুহাত দেখিয়ে আফগানিস্তান, ইরাক ও লেবাননে হামলে পড়েছে, সেই একই ধারাবাহিকতায় বাংলাদেশেও জঙ্গী দমনের অজুহাতে আগ্রাসনের ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে কিনা।

বাংলাদেশ-মায়ানমার সম্পর্ক: বাংলাদেশ-মায়ানমার সম্পর্কের মধ্যেও রয়েছে অনেক উত্থান-পতন। আরাকানে রোহিঙ্গা সমস্যা, সমুদ্রে জলদস্যু এবং বঙ্গোপসাগরে তেল-গ্যাস আহরণ ইত্যাদি এই দুই দেশের মধ্যে অমিমাংসিত ইস্যু। রোহিঙ্গা উদ্বাস্ত সমস্যা সহ্য করে বাংলাদেশের নেয়া ‘পূর্বমুখী নীতিতে’ (Look east policy) মায়ানমারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চীন ও আসিয়ান দেশসমূহের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনের এই প্রক্রিয়া কৌশলগত দিক থেকে বাংলাদেশের জন্য নতুন দিক উম্মোচনের সম্ভাবনা তৈরী করেছে। কিন্তু বর্তমানে হয় ভারত-মার্কিন চাপে অথবা মায়ানমারের অসহযোগিতার কারণে এই প্রক্রিয়া সামনে অগ্রসর হচ্ছে না।

৩.৩. জাতীয় প্রেক্ষাপট

বাংলাদেশের জাতীয় রাজনীতিতে সবচেয়ে দৃশ্যমান বিষয় হচ্ছে দুই বৃহৎ দলের কোন্দল, যা অতীতে জাতির সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে পর্যন্ত প্রশ্নবিদ্ধ করেছে। এই কোন্দলের কারণে বিদেশী শক্তি সহজেই দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করার সুযোগে পায়। শুধুমাত্র ক্ষমতা লাভকে কেন্দ্র করে পরিচালিত রাজনীতির ফলে এদেশে কোন স্বাধীন পররাষ্ট্রনীতি গড়ে উঠেনি, এমনকি একটি জাতীয় প্রতিরক্ষানীতি পর্যন্ত তৈরী করা হয়নি। বাংলাদেশের রাজনীতিতে ভারত ও মার্কিন ভূমিকা সবচেয়ে বেশী আলোচিত বিষয়। মার্কিন যুক্তরাষ্ট্র নিজের প্রয়োজন মতো বাংলাদেশকে “মডারেট মুসলিম গণতান্ত্রিক রাষ্ট্র” অথবা “উচ্চ-ঝুঁকিপূর্ণ সন্ত্রাসপ্রবণ সমাজ” (Moderate Muslim democracy to high-risk terrorist prone society) রূপে আখ্যায়িত করে। ভারতও নিজ স্বার্থসিদ্ধির জন্য কখনো বন্ধুর বেশ ধরে, কখনো আবার বাংলাদেশকে জঙ্গী আস্তানা সাব্যস্ত করে। তবে ভারত-মার্কিন স্বার্থ বাংলাদেশের ক্ষেত্রে এক ও অভিন্ন কিনা সে বির্তক এখনো সিদ্ধান্তমূলকভাবে শেষ হয়নি।

৪. বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকি

৪.১ আভ্যন্তরীণ

বাংলাদেশের সবচেয়ে বড় নিরাপত্তা ঝুঁকি এদেশের চলমান দ্বন্দ্ব সংঘাতপূর্ণ স্বার্থের রাজনীতি। অর্থনৈতিক ও সামাজিক চরম বৈষম্য ও বঞ্চনার শিকার হলেও এদেশের জনগণ যখন সহিষ্ণুতার পরিচয় দিয়েছে তখন এই দেশের তথাকথিত নেতৃবৃন্দ রাষ্ট্র পরিচালনা ও রাজনীতির সকল ক্ষেত্রে চরম অসহিষ্ণুতার সাক্ষর রেখেছে। তারা এতটাই ক্ষমতালোভী যে প্রয়োজনে বিদেশী শক্তিকে আমন্ত্রণ জানাতেও দ্বিধা করেনা।

৪.২ বিদেশী শক্তি

এদেশের মানুষের মধ্যে অন্যান্য মুসলিম দেশের মতোই ইসলামী চেতনা দিন দিন জেগে উঠছে। ইসলামের উত্থানে যাদের বিশ্ব ও আঞ্চলিক কর্তৃত্ব হুমকির সম্মুখীন, তারা নিশ্চয়ই এই জাগরণকে সহ্য করবে না। সাম্রাজ্যবাদীদের এদেশীয় দোসর আর র, আই.এস.আই, মোসাদ ও সি. আই.এ’র অবাধ ও অবৈধ কার্যকলাপ দেশের মিডিয়াতে মাঝে মধ্যেই প্রকাশিত হয়েছে। এদেশের মানুষের মধ্যে একতার বীজ ইসলাম তাদের আক্রমণের একমাত্র লক্ষ্যবস্তু। ঐক্যবদ্ধ ইসলামী জনতা সম্পর্কে তারা সবচেয়ে বেশী ভীত এবং এই উত্থানকে ঠেকাতে তারা সবচেয়ে বেশী সংকল্পবদ্ধ।

এই ঝুঁকি মোকাবিলার উপায় হচ্ছে সমগ্র দেশবাসীকে ইসলামের ভিত্তিতে ঐক্যবদ্ধ করে গণজাগরণ সৃষ্টি করা। ইসলামের শত্রুরা যে ভয় সবচেয়ে বেশী করছে, তাদের সে ভয়কে বাস্তবে রূপ দেয়ার মধ্যেই রয়েছে এই নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার একমাত্র উপায়। ইসলামের আদর্শ ও ঐতিহাসিক বাস্তবতা এর সপক্ষে যুক্তি দেয়। আদর্শিক দৃষ্টিভঙ্গি থেকে দেখতে গেলে বলতে হবে যে ইসলামের মধ্যে কোন ‘সংখ্যালঘু’ ধারণা নেই। ইসলাম মুসলিম-অমুসলিম সকলের বিশ্বাস, জীবন ও সম্পদের নিশ্চিত নিরাপত্তা দেয়। আর একমাত্র ইসলামী আদর্শভিত্তিক রাষ্ট্রের পক্ষেই এই নিশ্চয়তা দেয়া সম্ভব। ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি থেকে দেখতে গেলে বলতে হবে যে চৌদ্দশত বছরের ইতিহাসে ইসলামী রাষ্ট্র মুসলিম-খ্রীষ্টান-ইহুদীসহ সকল ধর্মের মানুষকে নিরাপত্তা ও ন্যায়বিচার দিতে পেরেছিল। পাক-ভারত উপমহাদেশে আটশত বছরের মুসলিম শাসনেও একই চিত্র দেখা গেছে। বাংলাদেশেও এর কোন ব্যতিক্রম ছিল না। সুতরাং একমাত্র ইসলামী রাষ্ট্রের পক্ষেই সকল মানুষের নিরাপত্তা দেয়া সম্ভব।

৫. নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার উপায়

৫.১ তাত্ত্বিক ভিত্তি ও পররাষ্ট্রনীতি

সমগ্র পৃথিবী ও মানবজাতির সৃষ্টিকর্তা আল্লাহ্‌ রাব্বুল আলামীন সুষ্পষ্টভাবে ইসলামী রাষ্ট্রের পররাষ্ট্রনীতি ও প্রতিরক্ষা নীতি সম্পর্কে কুরআন সুন্নাহ্‌ এ আলোকপাত করেছেন। আল্লাহ্‌ রাব্বুল আলামীন বলেন :

(১) … এবং কিছুতেই আল্লাহ্‌ কাফেরদেরকে মুসলমানদের উপর বিজয় দান করবেন না। (সুরা নিসা ১৪১)

(২) তিনিই তার রাসুল (সাঃ) কে প্রেরণ করেছেন পথনির্দেশ ও সত্যধর্ম সহকারে, যাতে একে সকল জীবনব্যবস্থার উপর বিজয়ী করেন, যদিও মুশরেকরা তা অপছন্দ করে। (সুরা আছ্‌-ছফ-৯)

(৩) হে মুমিনগণ, তোমরা ইহুদী ও খ্রীষ্টানদেরকে বন্ধু হিসাবে গ্রহণ করোনা, তারা একে অপরের বন্ধু …। (সুরা মায়েদা – ৫১)

(৪) তোমরাই হলে সর্বোত্তম জাতি, মানব জাতির কল্যাণের জন্যেই তোমাদের উদ্ভব ঘটানো হয়েছে …। (সুরা আলিইমরান – ১১০)

(৫) ইহুদী ও ও খ্রীষ্টানরা কখনই আপনার প্রতি সন্তুষ্ট হবে না, যে পর্যন্ত না আপনি তাদের ধর্মের অনুসরণ করেন …। (সুরা বাকারা – ১২০)

(৬) আপনি সব মানুষের চাইতে মুসলমানদের অধিক শত্রু ইহুদী ও মুশরেকদেরকে পাবেন…। (সুরা মায়েদা – ৮২)

উপরোক্ত আয়াতসহ অসংখ্য আয়াত ও রাসুল (সাঃ) এর সুন্নাহ্‌ থেকে এটা স্পষ্ট যে ইসলামী রাষ্ট্রর পররাষ্ট্রনীতির মূলভিত্তি নিম্নরূপ:

১. ইসলামী রাষ্ট্র কখনোই অন্যের আধিপত্য মেনে নিতে পারেনা।

২. অমুসলিম রাষ্ট্রের সাথে ইসলামী রাষ্ট্রের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ইত্যাদি চুক্তি হতে পারে।

৩. ইসলামের বাণী ও ন্যায়বিচার পৃথিবীতে অন্যান্য জাতির সামনে তুলে ধরার নীতিকে কেন্দ্র করে আন্তর্জাতিক সম্পর্ক গড়ে তুলতে হবে।

৫.২ বাংলাদেশের শক্তির উৎস

বাংলাদেশ ছোট রাষ্ট্র নয়। অর্থনৈতিক ও সামরিক দিক থেকে শক্তিশালী রাষ্ট্র হবার মতো অনেক উপাদান বাংলাদেশে বিদ্যমান।

এদেশে রয়েছে:

১. ১৭ কোটি মানুষ, যার অধিকাংশ মুসলমান। নেতৃত্ব দুর্বল ও বিভক্ত হলেও বিশ্বাস, ঐতিহ্য ও সংস্কৃতিতে এই জাতি ঐক্যবদ্ধ।

২. ভৌগলিক পরিবেশের (বিশেষত: নদীমাতৃক সবুজ সমতল ভূমি) কারণে কোন বহিঃশক্তি কখনো এই ভূমিকে বেশীদিন নিজের অধীনে রাখতে পারেনি। রাশিয়া আক্রমণ করে যেমন হিটলার চরম মাশুল দিয়েছিলো, তেমনি এদেশের মাটি দখলে রাখতে যেকোন বিদেশী শক্তির চরম খেসারত দিতে হবে।

৩. বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সংযোগস্থলে অবস্থিত হওয়ার কারণে এই দেশের ভূ-রাজনৈতিক গুরুত্ব রয়েছে। অন্যভাবে দেখলে বলা যায় যে, ভারত ও চীনের মাঝে স্বাধীন মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের গুরুত্ব অনেক। আমরা দেখেছি যে এই কৌশলগত ভৌগোলিক অবস্থানের কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে সেনা ঘাটি প্রতিষ্ঠা করতে চায়।

৪. অনেকেই ভারতের পেটের ভিতরে বাংলাদেশের অবস্থানকে বাংলাদেশের দুর্বলতা হিসেবে উল্লেখ করেন। আমি সবাইকে বলবো যে কারো ঘরের অভ্যন্তরে অবস্থানকে কৌশলগত দিক থেকে বাংলাদেশের অন্যতম শক্তির উৎস হিসাবে দেখার জন্য।

৫. বাংলাদেশের সশস্ত্র বাহিনী দেশপ্রেমিক, শৃংখলাবদ্ধ, দক্ষ ও মেধাসম্পন্ন। আর সশস্ত্র বাহিনীর সাথে এদেশের জনগণের সম্পর্ক অত্যন্ত গভীর। জাতীয় প্রতিরক্ষা নীতি নির্ধারণের ক্ষেত্রে এই বিষয়টি বাংলাদেশের জন্য অন্যতম পুঁজি।

৫.৩ খসড়া প্রতিরক্ষা নীতি

ইসলামী রাষ্ট্রের পররাষ্ট্র নীতির মূলভিত্তি এবং বাংলাদেশের শক্তির উৎস অনুধাবন করে আমরা বাংলাদেশের জন্য খসড়া প্রতিরক্ষা নীতির মূলনীতি উপস্থাপন করছি:

১. সশস্ত্রবাহিনীর ভূমিকা: দেশের নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের সশস্ত্রবাহিনীকে সার্বিকভাবে সদা প্রস্তুত থাকতে হবে। সশস্ত্র বাহিনী বাংলাদেশের একমাত্র শৃংখলাবদ্ধ ও দক্ষ শক্তি। এজন্য

ক. প্রয়োজনীয় সরঞ্জাম ও প্রশিক্ষণের মাধ্যমে এ বাহিনীকে যথাযথ প্রস্তুতি নেয়ার সুযোগ তৈরী করে দিতে হবে।

খ. কোন বিষয়গুলোকে রক্ষা করতে হবে তা নির্ধারণ করাও একটি জাতির জন্য গুরুত্বপূর্ণ ইস্যু। আমরা মনে করি সমগ্র দেশবাসীর জন্য তিনটি বিষয় রক্ষা করা জরুরী। প্রথমত: এদেশের সবচেয়ে বড় সম্পদ মানুষের বিশ্বাস (তা সে যে ধর্মের অনুসারী হয়ে থাকুক না কেন); দ্বিতীয়ত: দেশের মানুষের জীবন; এবং তৃতীয়ত: রাষ্ট্র ও জনগণের সম্পদ। উল্লেখিত জীবন ও সম্পদের মধ্যে রয়েছে মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় খাদ্য, ভৌগোলিক পরিবেশ (নদী, মৎস্য ও বনজ সম্পদ ইত্যাদি), খনিজ সম্পদ (গ্যাস, তেল, কয়লা ইত্যাদি) ও কৌশলগত সম্পদ (বন্দর, যোগাযোগ ব্যবস্থার গুরুত্বপূর্ণ উপাদান সমূহ, তথ্য, গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ, শিল্প ইত্যাদি)।

গ. যারা বলে দেশের সশস্ত্রবাহিনীর কোন প্রয়োজন নেই তারা নিঃসন্দেহে এদেশের মানুষের বিশ্বাস, জীবন এবং সম্পদ সম্পর্কে কোন তোয়াক্কা করে না। তারা বাংলাদেশে সাম্রাজ্যবাদীদের এজেন্ডা বাস্তবায়ন করছে মাত্র। তবে এটাও মনে রাখতে হবে যে, সিরিয়া, মিশর ইত্যাদি দেশের মত আজ্ঞাবহ সশস্ত্রবাহিনী এদেশের জনগণের কোন প্রয়োজন নেই।

ঘ. সশস্ত্রবাহিনীর বাজেট নিয়ে অনেকে প্রশ্ন তোলেন। এক্ষেত্রে বলতে চাই যে সামগ্রিক বাজেটের অথবা জিডিপির নির্দিষ্ট কোন শতাংশ অথবা অন্য কোন দেশের সাথে কোন প্রকার তুলনা প্রতিরক্ষা বাজেটের ভিত্তি হতে পারে না। আমাদের প্রতিরক্ষা বাজেট হবে আমাদের নিরাপত্তার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে। আর আমাদের নিরাপত্তার প্রয়োজনীয়তা সম্পর্কে আমাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে।

ঙ. প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের ক্ষেত্রে বিদেশী নির্ভরশীলতা কমিয়ে আমাদের নিজেদেরকে প্রয়োজনীয় সরঞ্জাম উৎপাদনের দিকে মনযোগ দিতে হবে। প্রয়োজনে গবেষণা করে এদেশের উপযোগী সরঞ্জাম উদ্ভাবন করতে হবে।

২. সিটিজেন’স আর্মি: বর্তমান সামরিক-বেসামরিক নিবিড় সর্ম্পককে আরো এগিয়ে নিয়ে সাধারণ জনগণকে দেশের প্রতিরক্ষায় আরো গভীরভাবে সম্পৃক্ত করতে হবে। এই সম্পৃক্ততার ধরণ হবে নিম্নরূপ:

ক. সমগ্র জনগণকে প্রাথমিকভাবে জাতীয় নিরাপত্তা সম্পর্কে সচেতন করে তোলা এবং দেশের শত্রু-মিত্র সম্পর্কে জনগণকে পরিষ্কার ধারণা দেয়া

খ. ১৫ বছরের উর্ধ্বে দেশের প্রত্যেক তরুণকে বাধ্যতামূলক মৌলিক সামরিক প্রশিক্ষণ দেয়া (Nabhani, 1998)। দেশে প্রচলিত স্কুল পর্যায়ের সর্বশেষ পরীক্ষার পরে প্রতি স্কুলে দুই মাসব্যাপী এই প্রশিক্ষণ এর আয়োজন করা যেতে পারে।

গ. যারা স্কুলে গন্ডি পেরিয়ে গেছেন, তাদের মধ্যে যারা এখনো চল্লিশ বছর অতিক্রম করেননি, তাদেরকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণের আওতায় আনা।

৩. প্রযুক্তি: জাতীয় নিরাপত্তার স্বার্থে ও আঞ্চলিক ক্ষেত্রে শক্তির ভারসাম্য (Balance of Power) বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি সংগ্রহ বা উদ্ভাবনের দিকে দৃষ্টি দিতে হবে। উদাহরণস্বরূপ বলা যায় যে পাকিস্তান ও ভারত পারমানবিক শক্তি অর্জন করায় উভয়েই স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণে সক্ষম এবং তাদের মধ্যে শক্তির ভারসাম্য বিরাজ করছে। বাংলাদেশের বিজ্ঞানীরা বিশ্বের বিভিন্ন দেশে পারমানবিক স্থাপনা পরিকল্পনা, বাস্তবায়ন ও পরিচালনার সাথে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন। তাদেরকে নিয়ে দেশীয় পারমানবিক স্থাপনা তৈরী করা যেতে পারে। আন্তর্জাতিক সম্পর্কের দৃষ্টিকোণ থেকে বিশ্লেষকরা এই মতামত আগেই দিয়েছিলেন; “Efforts  could be launched to pursue long-term planning to acquire nuclear weapons technology or explore the prospects, if any (Hafiz & Khan 1990). পারমানবিক শক্তি অর্জনের পদ্ধতি এবং পরবর্তী আন্তর্জাতিক পরিস্থিতি মোকাবিলার পথ নিয়েও তারা ইতিপূর্বে বক্তব্য রেখেছেন। মূলকথা হল পারমানবিক শক্তি, সাবমেরিন, অত্যাধুনিক যুদ্ধ বিমান ইত্যাদি যে প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশ উপমহাদেশে শক্তির ভারসাম্য অর্জন করতে পারবে, দীর্ঘমেয়াদে তাই আমাদেরকে করতে হবে।

৪. কুটনৈতিক তৎপরতা: সামরিক শক্তি একটি দেশের নিজস্ব পছন্দ বা সিদ্ধান্ত। কিন্তু কুটনীতির বিষয়টি সেরকম নয়। বহিঃর্বিশ্বে বন্ধু সন্ধানের প্রচেষ্টা আমাদের অবশ্যই অব্যাহত রাখতে হবে। তবে এটা বলতেই হয় যে চারিদিকে শত্রু পরিবেষ্টিত অবস্থায় “Friendship to all, malice to none” জাতীয় হাস্যকর পররাষ্ট্রনীতি একান্তই পরিত্যাজ্য। একমাত্র পাগল ও নাবালকের কোন শত্রু থাকতে পারে না। এই নীতি একটি দেশের দুর্বলতার পরিচয় বহন করে মাত্র। আমাদের কুটনীতিবিদদের আন্তর্জাতিক ক্ষেত্রে দরকষাকষির জন্য (Negotiation) প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করতে হবে।

৫. গবেষণা, উন্নয়ন ও শিল্পায়ন: সশস্ত্রবাহিনী প্রত্যেক আদর্শিক রাষ্ট্রে গবেষণার মাধ্যমে মানুষের জীবনে নতুন ধারার প্রবর্তন করেছে। আধুনিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে যেমন- ব্যবস্থাপনা, বিপনন ও বিভিন্ন সামগ্রী- যেমন গাড়ী, উড়োজাহাজ, তথ্যপ্রযুক্তি ইত্যাদি খাতে সশস্ত্রবাহিনীর অবদান অনস্বীকার্য। মেধাসম্পন্ন এই জনশক্তি এদেশেও গবেষণার মাধ্যমে জাতীয় উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে পারে। এই বাহিনী পরবর্তীতে গবেষণালব্ধ ফলাফলকে শিল্পে রূপ দিতেও সক্ষম। এভাবে সশস্ত্রবাহিনী জাতীয় অর্থনীতিতে সরাসরি অবদান রাখতে পারে।

৫.৪ নীতির যৌক্তিকতা

উপরোক্ত নীতি বাস্তবায়নের পথে অনেকেই প্রশ্ন করতে পারেন জনগণকে প্রশিক্ষণ, পারমানবিক শক্তি অর্জন এবং সার্বিক পরিকল্পনার অর্থনৈতিক যৌক্তিকতা নিয়ে। জনগণকে প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে প্রথমে একটি গবেষণার ফলাফল তুলে ধরতে চাই যেখানে বলা হয়েছে ১৯৫০-এর দশকে যুদ্ধে বেসামরিক মানুষের নিহতের সংখ্যা শতকরা ৫২ ভাগ আর ১৯৮০-এর দশকে যুদ্ধে বেসামরিক মানুষের নিহতের সংখ্যা শতকরা ৮৫ ভাগ (Hafiz & Khan, 1990)। আমি নিশ্চিত যে বর্তমানের ইরাক, আফগানিস্তান ও সর্বশেষ লেবাননের যুদ্ধে বেসামরিক মানুষের নিহতের সংখ্যা শতকরা ৯৯ ভাগ। সুতরাং সকল সাধারণ জনগণের মৌলিক সামরিক প্রশিক্ষণ জরুরী হয়ে পড়েছে। এছাড়া বাংলাদেশের ভৌগোলিক পরিবেশে প্রশিক্ষিত সাধারণ মানুষ আগ্রাসী শক্তির ভয়ের কারণ (Deterence) হয়ে দাড়াবে।

এবার অর্থনৈতিক যৌক্তিকতা প্রসঙ্গে বলতে চাই। বলা হয়ে থাকে যে সামরিক খাতে বাজেট বৃদ্ধি হলে উন্নয়ন খাতে কাংখিত অগ্রগতি অর্জিত হবে না। এসম্পর্কে দু’টি কথা। প্রথমত: বর্তমান সম্পদ বন্টনের যে ধারা চলছে তাতে কি আমাদের সামাজিক উন্নয়ন সংগঠিত হচেছ? আরো বেশী সম্পদ সামাজিক খাতে দিলে কি উন্নয়ন ও দারিদ্র বিমোচন নিশ্চিত হবে, না দুর্নীতি ও লুটপাট বৃদ্ধি পাবে? সামরিক খাতে খরচ অনুৎপাদনশীল কেন বলা হচ্ছে ? মার্কিন অর্থনীতি টিকেই আছে সামরিক খাতকে কেন্দ্র করে। সকল তথাকথিত উন্নত দেশের ক্ষেত্রে (যারা আন্তর্জাতিক রাজনীতিতে প্রভাব বিস্তার করে) এই কথা প্রযোজ্য। আমরা আমাদের বাহিনীকে আগ্রাসী শক্তিরূপে দেখতে চাইনা। তবে যে কোন বিদেশী শক্তির আক্রমণের মুখে একটি সক্ষম বাহিনী রূপে দেখতে চাই। এই বাহিনী নিজে উৎপাদন ও গবেষণার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখতে পারে যা ইতিপূর্বে আলোচিত হয়েছে।

৬. উপসংহার

আন্তর্জাতিক ঘটনাবলী আর ভারতের রাজনৈতিক উচ্চাভিলাশের কারণে বাংলাদেশের জনগণ আজকে শঙ্কিত। দেশের অভ্যন্তরে ব্যাপক বোমাবাজি আর রাষ্ট্রীয় পর্যায়ে ভারতের মার্কিনীদের কাছে অভিযোগ উত্থাপনের ফলে দেশবাসী আতঙ্কিত। যেভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইল ঠুনকো অজুহাত দেখিয়ে আফগানিস্তান, ইরাক ও লেবাননে হামলে পড়েছে, সেই একই ধারাবাহিকতায় বাংলাদেশেও জঙ্গী দমনের অজুহাতে আগ্রাসনের ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে কিনা, তা আমাদেরকে ভেবে দেখতে হবে। এই প্রেক্ষাপটে বাংলাদেশের পররাষ্ট্রনীতি ও প্রতিরক্ষানীতি নির্ধারণ করা আজ জরুরী হয়ে পড়েছে। আমরা মনে করি এক্ষেত্রে বাংলাদেশের সশস্ত্রবাহিনীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বাহিনীর রয়েছে অফুরন্ত সম্ভাবনা। সশস্ত্রবাহিনীর আধুনিকায়ন, প্রয়োজনীয় প্রযুক্তি সংগ্রহ ও উদ্ভাবন আমাদের জন্য নতুন দিগন্তের সুচনা করবে। জনগণকে মৌলিক সামরিক প্রশিক্ষণ দেয়া আমাদের প্রতিরক্ষার নীতির অন্তর্ভূক্ত করতে হবে। গবেষণা ও শিল্পায়নে সশস্ত্রবাহিনী যুগান্তকারী ভূমিকা রাখতে পারে। একই সাথে আমাদের সতর্ক থাকতে হবে যে যদি সশস্ত্রবাহিনীর রিমোট কন্ট্রোল ওয়াশিংটন, দিল্লী বা অন্য কোথাও থাকে, তবে দেশবাসীর জন্য এই বাহিনী হবে নিতান্তই অপ্রয়োজনীয়। একমাত্র ইসলামী রাষ্ট্রই কুরআন-সুন্নাহ্‌ অনুসরণ করে প্রস্তুত এই প্রস্তাবিত পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতি বাস্তবায়ন করতে পারে। দৃঢ়সংকল্প, দুরদৃষ্টি সম্পন্ন ও শক্তিশালী নেতৃত্ব, ইসলামের ভিত্তিতে ঐক্যবদ্ধ জনগণ এবং দেশপ্রেমিক সশস্ত্রবাহিনীই এদেশের সার্বিক নিরাপত্তা বিধান করতে সক্ষম।

Bibligraphy 

(1) Mohammad Humayun Kabir (editor), Small States and Regional Stability in South Asia, Bangladesh Institute of International and Strategic Studies, University Press Limited, 2005 

(2) M Abdul Hafiz and Mizanur Rahman Khan (Editor), Development, Politics and Security: Third World Context, Bangladesh Institute of International and Strategic Studies, Civil and Military Press, 1990 

(3) Farhad Mazhar, Gonoprotirokkhma, Oitijjhya, 2006 

(4) Taqiuddin an-Nabhani, The Islamic State, Khilafat Prokashoni, 1998

Posted by Visionary 

Print Friendly, PDF & Email

Leave a Reply