যুল হিজ্জার প্রথম ১০ দিন – তাৎপর্য ও পুরস্কার

যুল হিজ্জার প্রথম দশ দিন কী? এই দিনগুলো আসে এবং মুসলমানদের সাথে তাদের গুরুত্ব অজানা রেখে চলে যায়, অনেকেই গাফেল থেকে যায়। কখনো কখনো এই দিনগুলোকে ঈদের কাউন্টডাউন ছাড়া আর কিছুই মনে করা হয় না।

আলেমদের মতামত

ইবনুল কাইম ব্যাখ্যা করেছেন যে বছরের শ্রেষ্ঠ রাত হল রমজানের শেষ দশ রাত এবং বছরের শ্রেষ্ঠ দিন হল যুল হিজ্জার প্রথম দশ দিন।

ইবনে তাইমিয়াকে জিজ্ঞাসা করা হয়েছিল এবং তার উত্তর ছিল, “রমজানের শেষ দশ রাত রাতের দিক থেকে উত্তম এবং যিলহজ্জের প্রথম দশ দিন দিনগুলির দিক থেকে উত্তম”।

ইবনুল কাইয়্যিম এটি নিশ্চিত করেছেন এবং ইবনে কাছীর এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

কুরআনে তাৎপর্য

যিলহজ্জের প্রথম দশ দিন এতই পবিত্র যে, আল্লাহ তায়ালা তাদের দ্বারা শপথ করেন যখন তিনি কুরআনে বলেন: “ভোরের শপথ; এবং দশ রাতের” [৮৯:১-২]। কোনো কিছুর শপথ করা তার গুরুত্ব ও বড় উপকারের ইঙ্গিত দেয়।

ভোর আসলেই আল্লাহর এক মহৎ নিদর্শন। এটি অন্ধকারের সমাপ্তি এবং রাত পেরিয়ে যাওয়ার ইঙ্গিত দেয় এবং একটি নতুন দিনের সূচনা করে। তাই অনেক ইবাদত এই সময়ের সাথে যুক্ত, যেমন তাহাজ্জুদ নামাযের সমাপ্তি, ফজরের নামাযের শুরু এবং রোযার শুরু।

অনুরূপভাবে এ দশটি রাত আল্লাহর একটি বড় নিদর্শন। কিছু এত তাৎপর্যপূর্ণ যে, আল্লাহ তাদের দ্বারা শপথ গ্রহণ করতে বেছে নিয়েছেন। কিছু এত গুরুত্বপূর্ণ যে আল্লাহ নিজেই এটিকে ভোরের সাথে সংযুক্ত করেছেন।

ইবনে আব্বাস (রা.) ব্যাখ্যা করেছেন যে, এই দশটি রাত প্রকৃতপক্ষে যুল হিজ্জার প্রথম দশ দিন।

হাদীসের গুরুত্ব

জাবির ইবনে আবদুল্লাহ থেকে বর্ণিত একটি সুস্পষ্ট হাদীস রয়েছে যেখানে নবী (সা.) বলেছেন: “পৃথিবীর শ্রেষ্ঠ দিন হল দশটি দিন (অর্থাৎ যুল-হিজ্জার দশ দিন)।”

হাদিসটি আল-বাজ্জার দ্বারা রিপোর্ট করা হয়েছিল এবং অনেক ঐতিহ্যবাদীরা এটিকে প্রামাণিক বলে মনে করেন।

ইবনে আব্বাস বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “এই দশ দিনের (যুল হিজ্জার প্রথম দশ দিন) চেয়ে কোন দিন নেই যেদিন কোন ভাল কাজ আল্লাহর কাছে অধিক প্রিয়”। সাহাবা (রাদ্বিয়াল্লাহু আনহুম) জিজ্ঞাসা করলেন: “এমনকি আল্লাহর পথে জিহাদও?” রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেন, “এমনকি আল্লাহর পথে জিহাদ করাও নয়, সেই ব্যক্তি ব্যতীত যে নিজের জীবন ও সম্পদ (আল্লাহর পথে) ত্যাগ করেছে এবং এর কিছুই নিয়ে ফিরে আসেনি (অর্থাৎ তিনি শহীদ)”। (বুখারী)

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর এই বাণীর পর আমাদের জন্য আর কোন প্রেরণার প্রয়োজন হবে না। জিহাদ ইসলামের সর্বোচ্চ চুড়া। ইবাদতের মহৎ কাজ যেখানে একজন বান্দা আল্লাহর বাণীকে সর্বোচ্চ করে তোলার জন্য তার কাছে প্রিয় সবকিছুকে লাইনে রাখে।

তথাপি এই হাদীস ইঙ্গিত করে যে, এর চেয়েও উত্তম হল যিলহজ্জের প্রথম দশ দিনে আল্লাহর ইবাদত করা! এই দশ দিনে আল্লাহ আমাদের জন্য কল্যাণের প্রতিটি দরজা খুলে দিয়েছেন, তাই আল্লাহর রহমত থেকে মুখ ফিরিয়ে নিতে ক্লান্ত হবেন না, পাছে সেই দরজাটি আবার আপনার জন্য খোলা না হয়।

ইবনু আব্বাস (রা.) থেকে আরো বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: “যুল-হিজ্জার প্রথম দশদিনের তুলনায় কোন দিনই আল্লাহর কাছে নেক আমলের জন্য এত ভারী এবং পছন্দনীয় নয়”। তাই এই দিনগুলিতে ক্রমবর্ধমানভাবে পাঠ করুন: “লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার, আল-হামদু-লিল্লাহ, সুব-হানাল্লাহ।” (তাবরানী)

এই বরকতময় দিনগুলিতে উৎসাহিত আমল

সাধারণভাবে বলতে গেলে যে কোনো আমল করা উচিত যাতে আল্লাহ সন্তুষ্ট হন এই দিনগুলোতে। যে কাজগুলো বেশি বেশি করা উচিত তা হল তাহলীল, তাকবীর এবং তাহমীদ কারণ ইবন উমর (রা.) এর বর্ণনায় এগুলি সর্বপ্রথম উল্লেখ করা হয়েছে যেখানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আল্লাহর কাছে এই দশদিনের চেয়ে বড় কোনো দিন নেই বা যেগুলোতে নেক আমল তাঁর কাছে বেশি প্রিয়, তাই বেশি বেশি তাহলীল (লা ইলাহা ইল্লাল্লাহ বলা), তাকবীর (আল্লাহু আকবার বলা) এবং তাদের সময় তাহমীদ (আলহামদুলিল্লাহ) বলা।

কথিত আছে যে, একবার দশ দিন শুরু হলে দ্বিতীয় প্রজন্মের বিখ্যাত আলেম সাঈদ বিন জুবায়ের আল্লাহর অতিরিক্ত ইবাদতে নিজেকে নিয়োজিত করতেন।

যিকির [আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার স্মরণ]

আল্লাহর জিকির (স্মরণ) দিয়ে শুরু করুন যেমনটি আল্লাহ কুরআনে বলেছেন “[হে মুহাম্মদ], আপনার প্রতি কিতাব থেকে যা অবতীর্ণ হয়েছে তা পাঠ করুন এবং সালাত কায়েম করুন। নিঃসন্দেহে নামায অশ্লীলতা ও অন্যায় কাজ থেকে বিরত রাখে এবং নিঃসন্দেহে আল্লাহর স্মরণ সবচেয়ে বড়। আর তোমরা যা কর আল্লাহ তা জানেন” [২৯:৪৫]

এটি আল্লাহর রহমত থেকে যে তিনি আমাদেরকে এমন ইবাদতের আদেশ দিয়েছেন যা আমাদের অন্তরে শান্তি ও তৃপ্তি নিয়ে আসে এবং যার একটি অন্তর্নিহিত আনন্দ রয়েছে, যেমনটি আল্লাহ কুরআনে বলেছেন, “যারা ঈমান এনেছে এবং যাদের অন্তর স্মরণে আশ্বস্ত হয়। আল্লাহর। নিঃসন্দেহে, আল্লাহর স্মরণে অন্তরসমূহ আশ্বস্ত হয়” [১৩:২৮]

আল্লাহর জিকিরে প্রচুর পরিমাণে বৃদ্ধি করুন। ইবনু উমর ও আবু হুরায়রা যিলহজ্জে প্রবেশের পর বাজারে প্রবেশ করতেন এবং আল্লাহর তাকবীর উচ্চারণ করতেন। এতটাই যে সমগ্র বাজারটি আল্লাহর তাসবীহ ও প্রশংসায় মুখরিত হয়ে উঠত।

ইবনে উমর (রা.) বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ (সা) বলেছেন: “এমন কোন দিন নেই যেদিনে এই দশ দিনের চেয়ে নেক আমল আল্লাহর কাছে বেশি প্রিয়। তাই বেশি করে তাহলীল, তাকবীর ও তাহমীদ পাঠ করুন।” [ইমাম আহমদ কর্তৃক বর্ণিত]

সিয়াম

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, “এই দিনগুলোতে একটি রোজা পূর্ণ এক বছরের রোযার সমান এবং এই সময়ের একটি রাতের ইবাদত লাইলাতুল কদরের ইবাদতের সমান। (তিরমিযী)

আবু কাতাদাহ (রা.) বর্ণনা করেন যে, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: “আমি আল্লাহর কাছে আশা করি যে, আরাফাতের রোযা বিগত ও আগামী বছরের গুনাহের কাফফারা হয়ে যাবে। (তিরমিযী)

আবু কাতাদাহ (রা.) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সা) আরাফার দিনের রোজা সম্পর্কে বলেছেন, “এটি বিগত এক বছরের ও আগামী বছরের গুনাহ মাফ করে দেয়। [সহীহ মুসলিম]

প্রকৃতপক্ষে হুনাইদা ইবনে খালিদ থেকে বর্ণিত হয়েছে যে নবীর স্ত্রীদের মধ্যে একজন বলেছেন যে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) যুল হিজ্জার প্রথম নয় দিন রোজা রাখতেন [আল-নাসায়ী ও আবু দাউদ]

আবদুল্লাহ ইবনে আমর (রা.) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘রোজা ও কুরআন কিয়ামতের দিন আল্লাহর বান্দার জন্য দু’টি সুপারিশকারী। রোজা বলবে: ‘হে প্রভু, আমি তাকে দিনের বেলায় তার খাবার ও কামনা থেকে বিরত রেখেছিলাম। আমাকে তার জন্য সুপারিশ করতে দিন।’ কুরআন বলবে: ‘আমি তাকে রাতে ঘুমাতে বাধা দিয়েছিলাম। আমাকে তার জন্য সুপারিশ করতে দিন।’ এবং তাদের সুপারিশ কবুল করা হবে।

কুরবানি

কুরবানি করুন, কারণ এটি আমাদের পূর্বপুরুষ ইব্রাহিম (আ)-এর প্রাচীন রীতি এবং আমাদের নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর জন্য আদেশ করা হয়েছিল যখন আল্লাহ বলেছিলেন “সুতরাং আপনার পালনকর্তার উদ্দেশ্যে প্রার্থনা করুন এবং [একমাত্র তাঁর উদ্দেশ্যে] কুরবানী করুন” [১০৮:২]

রাসুল (সা) বলেছেন: “আদম সন্তান কুরবানীর দিনে এমন কোন আমল করে না যা রক্তপাতের চেয়ে আল্লাহর নিকট অধিক পছন্দনীয়। কুরবানির পশু কিয়ামতের দিন তার শিং, চুল ও খুরসহ উপস্থিত হবে। রক্ত মাটিতে পৌঁছানোর আগেই কোরবানি আল্লাহ কবুল করেন…” [তিরমিযী, ইবনে মাজাহ]

দু’আ

সাঈদ ইবন জুবায়ের (রা) থেকে বর্ণিত আছে যে, তিনি এই দশ দিনে রাতের নামায ও নেক আমল এত বেশি বৃদ্ধি করতেন যে, লোকেরা তার যে দৃষ্টান্তের সাথে তাল মেলাতে পারছিল না এবং তাকে কিছুটা বিশ্রাম নেবার কথা বলছিল।

তিলাওয়াত

কুরআন তিলাওয়াত করুন কারণ এটি যিকিরের সর্বোত্তম রূপ এবং আল্লাহর নৈকট্য লাভের সবচেয়ে ছোট পথ। এই দিনগুলির জন্য নিজেকে একটি উচ্চাকাঙ্খী লক্ষ্য নির্ধারণ করুন যেমন আপনি রমজানের লক্ষ্য নির্ধারণ করেছিলেন।

দানশীলতা

দান করুন কারণ দান করাকে বীরত্বের সাথে তুলনা করা হয়েছে আর কৃপণতাকে ভীরুতার সাথে তুলনা করা হয়েছে। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ডাকতেন, “হে আল্লাহ, আমি আপনার কাছে কৃপণতা ও ভীরুতা থেকে আশ্রয় প্রার্থনা করছি।”

তাকবীর

তাকবীর আত-তাশরীক পুরুষদের জন্য ওয়াজিব এবং মহিলাদের জন্য মুস্তাহাব, প্রত্যেক ফরজ নামাযের পর ৯ই জুলহিজ্জার ফজর থেকে ১৩ই জুলহিজ্জাহর আসর পর্যন্ত।

তা হল: “আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ; ওয়া আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল-হামদ (আল্লাহ সর্বশ্রেষ্ঠ, আল্লাহ সর্বশ্রেষ্ঠ, আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই; আল্লাহ সর্বশ্রেষ্ঠ এবং প্রশংসা আল্লাহরই)।

পুরুষদের জোরে এবং মহিলাদের শান্তভাবে এই বাক্যাংশগুলি উচ্চারন করতে উত্সাহিত করা হয়।

এই দশ দিনে দুই প্রকার তাকবীর দিতে হবে। সাধারণ তাকবীর যা প্রথম যুল হিজ্জার মাগরিব থেকে দশ তারিখ পর্যন্ত করা হয়। আর নির্দিষ্ট তাকবীর যা নবম যুল হিজ্জার (আরাফার দিন) ফজর থেকে যুল হিজ্জার তেরো তারিখের আসর পর্যন্ত করা হয়। শব্দগুলো সহজ, যেমন ইবনে মাসউদ দ্বারা বর্ণিত, “আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার, আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল-হামদ।”

উপসংহার

এই দশটি দিনকে পুনরুজ্জীবিত করা প্রতিটি মুসলিম, নর-নারী, বৃদ্ধ ও যুবকের দায়িত্ব, যতক্ষণ না তারা আমাদের সম্প্রদায়ের জন্য রমজানের শেষ দশ রাতের মতো হয়ে ওঠে।

আমাদের জীবন ছোট এবং আমাদের জবাবদিহিতা অনেক বড়। আমরা আল্লাহর ইবাদতে নিজেদের ব্যয় না করে এই ধরনের সোনালী মুহূর্তগুলোকে পার হতে দিতে পারি না।

আল্লাহ আমাদের জন্য এই কাজটি সহজ করে দিন এবং এই মহান কয়েক দিনে আমাদের আমলগুলো কবুল করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply