প্রশ্ন-উত্তর: দিয়তের অর্থ নিরুপন

প্রশ্ন: মানুষের জন্য সহজ করবার উদ্দেশ্যে ১২০০০ রৌপ্য দিরহামকে দিয়তের অর্থরূপে হিসেব করলে কি বৈধ হবে, যদিও ফুকাহারা দিয়ত উটের হিসেবে নির্ধারন করেছেন যারা উট ব্যবহার করে, স্বর্ণ দ্বারা যারা স্বর্ণ ব্যবহার করে এবং ব্যাংক নোট দ্বারা যারা ব্যাংক নোট ব্যবহার করে।

উত্তর: যারা উট ব্যবহার করে তাদের জন্য দিয়ত ১০০ উট, এবং যারা স্বর্ণ ব্যবহার করে তাদের জন্য ১০০০ দিনার, এবং যারা রৌপ্য ব্যবহার করে তাদের জন্য ১২,০০০ দিরহামই সঠিক।

তথাপি, বর্তমান যুগে ব্যাংকনোট আর স্বর্ণ ও রৌপ্য দ্বারা সংরক্ষিত নয়, তাই তারা ঐসকল লোকদের মধ্যে পরিগনিত হবে না যারা স্বর্ণ ও রৌপ্য ব্যবহার করে।

কিয়াস করে এটি অর্থ দ্বারা গণনা করা হয় কারণ এর ইল্লত নস হতে প্রাপ্ত এবং তা হচ্ছে অর্থ, যেভাবে এটি ‘খিলাফত রাষ্ট্রে তহবিল’ বইটিতে ও আমাদের অন্যান্য বইতে আলোচনা করা হয়েছে। দিয়তের অর্থের বিষটি এ বিষয়ে ইজতিহাদের উপর নির্ভরশীল, এবং আমার মতামত হচ্ছে অনিচ্ছাকৃত হত্যার ক্ষেত্রে রৌপ্য দ্বারা দিয়ত পরিমাপ করতে কোনো সমস্যা নেই, কারণ যে ব্যক্তি অনিচ্ছাকৃত হত্যায় জড়িত সে গুনাহগার নয়। তার দিয়ত এজন্য নয় যে অপরাধ করেছে। বরং, দিয়ত (এর মূল কারণ) আল্লাহর জ্ঞানের মধ্যে রয়েছে। তাই, অনিচ্ছাকৃত হত্যার সবচেয়ে লঘু শাস্তিতে অপরাধ না করায় দিয়ত যথোপযুক্ত অর্থ প্রদান।

তথাপি, ইচ্ছাকৃত হত্যার ক্ষেত্রে আমি দেখছি দিয়ত স্বর্ণ দ্বারা পরিমাপ করা হয়। কারণ, যে ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে সে হারাম কাজ করেছে, তাই সবচেয়ে গুরু শাস্তি আরোপ করা হয়।

তথাপি যদি এই কাগুজে অর্থ স্বর্ণ ও রৌপ্যের প্রতিস্থাপনযোগ্য হয়, তবে ব্যক্তি এই কাগুজে অর্থকে ধাতব অর্থের মতোই বিবেচনা করবে যেক্ষেত্রে প্রতিস্থাপন করতে হবে।

আমি আল্লাহ সর্বশক্তিমানের কাছে সঠিক হবার প্রার্থনা করি।

১৬ই রমজান, ১৪৩৩ হি
৪/৮/২০১২

Print Friendly, PDF & Email

Leave a Reply