রজব মাসের ঐতিহাসিক তাৎপর্য

ইতিহাসের কিছু গুরুত্বপূর্ণ সময় রয়েছে। কিছু দিন, সপ্তাহ কিংবা মাস। মুসলমানরাও এর ব্যতিক্রম নয়। ইতিহাসের উল্লেখযোগ্য এবং সত্যই স্মরণযোগ্য এই ঘটনাটি অবাক হওয়ার মতো যে, ৭ম শতাব্দীর বিশ্বে ইসলামী সভ্যতা একটি নতুন ভোর এনেছিল, কারণ এটি দিক-দিগন্ত জয় করে জমিনে জ্ঞান, সভ্যতা এবং সত্যিকারের অগ্রগতি নিয়ে এসেছিল। এটি সুপরিচিত যে ইসলামী চন্দ্র ক্যালেন্ডারে রজব একটি মাসের পবিত্র মাস এবং এটি সত্যিই এমন একটি মাস যা একটি গুরুত্বপূর্ণ ইতিহাস বহন করে। বিশেষত, রজব ইসলামী ইতিহাসে চারটি ঘটনা দেখেছিল যা ইতিহাসের গতিপথকে পরিবর্তিত করেছিল।

এটি নবুওয়াতের দশম বছরের রজব (৬২০ খ্রিস্টাব্দ) যখন আল-ইসরা ওয়া ওয়াল-মি’রাজ হয়েছিল। এক রাতে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে জেরুজালেমে, তারপর আকাশে ও তার উপরের শেষপ্রান্তে চলে গেলেন। তাঁর চাচা আবু তালিব যে তাঁর দাওয়াতের শুরু থেকেই তাকে রক্ষা করেছিলেন, পাশাপাশি তাঁর প্রিয় স্ত্রী খাদিজা (রা) – কে হারিয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি কঠিন পরিস্থিতিতে পড়েছিলেন। মক্কার নেতৃত্ব মুসলিমদের উপর তাদের নির্যাতন ও নিপীড়নের চুড়ান্তে পৌঁছেছিল। ইসলাম ও কুফরের মধ্যকার লড়াইয়ের এমন এক শীর্ষ পর্যায় এসেছিল যে, আল্লাহ তাঁর মনোনীত বান্দাকে তাঁর এক বৃহত্তর নিদর্শন দেখানোর সিদ্ধান্ত নিয়েছিলেন, এক রাতে তাঁকে নিয়ে গেলেন, এর একটি অংশে তাকে জেরুজালেম এর পবিত্র মসজিদ দেখালেন, সেখানে তিনি অন্যান্য নবীদের সালাতে নেতৃত্ব দিলেন। এবং সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হলো সর্বোচ্চ আকাশে, যেখানে তাকে উম্মতের জন্য পাঁচ ওয়াক্ত সালাত উপহার দেওয়া হলো।

রজব রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এক গৌরবময় সামরিক বিজয়ও দেখেছিলেন; তাবুকের যুদ্ধ, যা ৯ হিজরিতে সংঘটিত হয়েছিল যা সমগ্র আরব উপদ্বীপে ইসলামি সামরিক কর্তৃত্বের নিদর্শনরূপে চিহ্নিত হয়। তীব্র উত্তাপ এবং ৩০,০০০ সৈন্যের মদীনা থেকে দীর্ঘ যাত্রা সত্ত্বেও, মুসলিমগণ নিরলসভাবে আল-শামের দিকে অগ্রসর হয়েছিল। মুসলমানদের আক্রমণ করার জন্য রোমান সেনাবাহিনী তাবুকের কাছে শিবির স্থাপন করেছিল, কিন্তু যখন তারা শুনেছিল যে মুসলিম বাহিনীর বৃহৎ আকার এবং শক্তি তাদের দিকে এগিয়ে আসছে এবং তারা স্বয়ং আল্লাহর রাসূলের নের্তৃত্বে ছিল, তখন তারা আতঙ্কিত হয়ে তাদের দুর্গগুলির সুরক্ষার জন্য আল-শামের অভ্যন্তরে ফিরে যায়। এভাবে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) লড়াই ছাড়াই তাবুক দখলের কাজটি করে ফেলেছিলেন। তিনি সেখানে অন্যান্য দুর্বলচিত্তের প্রতিরোধী বাহিনীর বিরুদ্ধে একমাসের জন্য অবস্থান করেছিলেন এবং সেই অঞ্চলে রোমান নিয়ন্ত্রণে থাকা নেতৃবৃন্দ ও গভর্নরদের কাছে চিঠিও পাঠিয়েছিলেন, যারা তাঁর সাথে শান্তি স্থাপন করেছিলেন এবং জিজিয়াকে প্রদান করতে রাজি হয়েছিলেন।

এটি ৫৮৩ হিজরি (১১৮৭ খ্রিস্টাব্দ) এর রজবে সালাহ আল-দীন জেরুজালেম যাত্রা করেছিলেন এবং ইউরোপীয় ক্রুসেডারদের খপ্পর থেকে তা মুক্ত করেছিলেন যখন ইতোমধ্যে এটি তারা প্রায় এক শতাব্দী ধরে শাসন করেছিল আসছিল। এই বিজয়টি কেবলমাত্র ইসলামে জেরুজালেমের অদম্য গুরুত্বের কারণে নয়, মুসলিম ভূমিগুলিকে বিজয়ী করার জন্য ক্রুসেডার প্রচেষ্টায় অন্যতম গুরুত্বপূর্ণ ছুরিকাঘাত হিসাবে ভূমিকা পালন করার কারণে তা গুরুত্বপূর্ণ ছিল। কয়েক মাস আগে সালাহ উদ-দীন হিট্টিনের যুদ্ধে গাই অফ লুসিগান এবং ত্রিপোলির তৃতীয় রেমন্ডের ক্রুসেডার সেনাকে ধ্বংস করেছিলেন। এটি ছিল ক্রুসেডারদের জন্য একটি বড় বিপর্যয় এবং মুসলমানদের অনুকূলে ক্রুসেডের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ মোড়।

বহু শতাব্দী পরে, ১৩৪২ হিজরিতে (১৯৪৫ খ্রিষ্টাব্দ), রজব মাস আবার মুসলিম উম্মাহর জন্য একটি ইতিহাস স্থাপনের ঘটনা নিয়ে আসে তবে এবার আগের দুটির মতো নয়, এটি প্রশংসার যোগ্য এমন ঘটনা ছিল না, যদিও অবশ্যই স্মরণযোগ্য। ৩রা মার্চ তথা রজব-এর ২৮ তারিখে মোস্তফা কামাল পাশার হাতে খিলাফত আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয়। যে প্রতিষ্ঠানটি মুসলমানদের ঐক্যবদ্ধ করেছিল এবং ১৩শ বছরের বেশি সময় ধরে শরীয়ত বাস্তবায়ন করে আসছিল তা বাতিল করা হয়েছিল। যে প্রতিষ্ঠানটি বহু শতাব্দী ধরে মুসলমানদের ঢাল হিসাবে ভূমিকা পালন করেছিল তা সরানো হয়েছিল। এরপরে যা ঘটেছিল তা প্রত্যাশিত ছিল। ঢাল ব্যতীত মুসলমান, তাদের সম্পদ এবং তাদের জমিগুলি অবিশ্বাসী ঔপনিবেশবাদীদের কাছে যুদ্ধের লুটপাট ছাড়া আর কিছু ছিল না, যারা খিলাফতকে নির্মূল করা এবং সেক্যুলার শাসনের দ্বারা প্রতিস্থাপন নিশ্চিত করার জন্য লম্বা সময় ধরে এ ষড়যন্ত্র করে আসছিল।

ইসলামী ইতিহাসের এই চারটি ঘটনা প্রকৃতপক্ষে এক মুহূর্তের ঘটনা। এসব ঘটনা ইতিহাসের গতিপথকে একটি নির্দিষ্ট দিকে নিয়ে যায়। তাই সেসব ঘটনা আমাদের স্মরণে রাখার মতো তাৎপর্যপূর্ণ। এসব বিষয় রোমন্থন করার জন্য কোনও পাশ্চাত্য স্মৃতিচিহ্ন নয়, বরং ইসলামি ইতিহাসের শিক্ষনীয় ঘটনা। আমরা রাত আলোকসজ্জা করে, অযৌক্তিক মিছিল ও শিঙা বাজিয়ে, কিংবা পুরুষদের মূর্তি ও স্মৃতিসৌধ নির্মাণ করে এসব স্মরণ করি না। বরং আমাদের স্মরণীয়তা কারণ হচ্ছে আল্লাহর ইবাদত ও মননের দিকে মনোনিবেশ করা: তাঁর মহান অনুগ্রহের জন্য তাঁর প্রশংসা করা এবং আমাদের ত্রুটিগুলির জন্য ক্ষমা প্রার্থনা করা। আল্লাহর স্মরণে অতিরিক্ত নামাজ পড়া, আরও বেশি কুরআন তেলাওয়াত করা এবং অতিরিক্ত জিকর করা। আমাদের পরিস্থিতি ও বাস্তবতা বুঝে, শিক্ষা নিয়ে উম্মাহর জন্য তার সঠিক প্রতিফলন ঘটানো আমাদের ইসলামি বাধ্যবাধকতার মধ্যে এটি পড়ে।

রজবে প্রবেশের সাথে সাথে আমাদের মহান ইতিহাসের সাথে পরিচিত হওয়া উচিত এবং উপরোক্ত বিষয়গুলির ব্যাপারে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার প্রতি নির্ভেজাল আন্তরিকতার সাথে তাঁর সন্তুষ্টির সন্ধানের একক প্রেরণায় অগ্রসর হবার সুযোগ নেওয়া উচিত। আমাদের প্রশ্ন করা উচিত: আমরা যখন ইসলাম ও কুফরের মধ্যকার তীব্র লড়াইয়ের মধ্যে দেখতে পাচ্ছি, তখন আমরা কি ইসলামকে প্রভাবশালী করার লক্ষ্যে জড়িত? আমাদের প্রশ্ন করা উচিত: পবিত্র শহর জেরুজালেমকে যখন আবারও কুফরশক্তি দখল করে নিয়েছে এবং সত্তর বছরেরও বেশি সময় ধরে রয়েছে তখন আমরা কীভাবে ভাল থাকতে পারি? আজকের সালাহ উদ-দীন কোথায়? খেলাফতের ধ্বংসের দিবসে আমাদের প্রশ্ন করা উচিত: খিলাফতকে পুনঃপ্রতিষ্ঠা করার জন্য ইসলামী পুনর্জাগরণ-এর প্রচেষ্টাতে আমাদের অবদান কী? আমরা ইসলামের দ্বারা শাসন এবং মানবতার রোল মডেল হয়ে আল্লাহর কাছে আমাদের সম্মিলিত বাধ্যবাধকতা পূরণের জন্য কী করছি, যা আমাদের দুনিয়া ও আখিরাতের সাফল্যের দিকে নিয়ে যাবে? ভবিষ্যতের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে আমাদের ইতিহাস থেকে পাঠ গ্রহণে আমাদের এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করতেই হবে।

প্রথম প্রকাশ: ১৪ই মার্চ ২০২০

Print Friendly, PDF & Email

Leave a Reply