প্রশ্ন:
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু,
আমি আল্লাহর কাছে আশা করি যে আপনি ভাল আছেন, সুস্থ আছেন এবং ভাল করছেন এবং আমি আশা করি যে অবশেষে মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুসংবাদ এসে পৌছেছে। আমার প্রশ্ন হল: কোনো কিছু নগদ না করে একটি মুদ্রা অন্যের সাথে বিনিময় করা এবং এটি অন্য জায়গায় স্থানান্তর করা কি অনুমোদিত? উদাহরণস্বরূপ: আমি সবকিছুর সাথে একমত হয়ে এক্সচেঞ্জারের কাছ থেকে ১০০০ দিনার কিনতে চাই এবং আমি তাকে ঘটনাস্থলেই সম্মতি অনুযায়ী অর্থ প্রদান করেছি এবং ১০০০ দিনার নগদ না করে একটি নির্দিষ্ট স্থানে টাকা পাঠানোর জন্য তাকে জানিয়েছি। এটা কি অনুমোদিত নাকি নগদ বুঝে নিয়ে হওয়া উচিত? আল্লাহ আপনাকে বরকত দিন, আপনাকে সাহায্য করুন, আপনাকে অবিচল রাখুন এবং বিজয়ের দান করুন।
মোহাম্মদ আজ-জারু থেকে
উত্তর:
ওয়া আলাইকুম উস সালাম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু
এই লেনদেনটি শুধুমাত্র এক্সচেঞ্জেই থেমে থাকে না, তবে এটিতে একটি বিনিময় লেনদেনও অন্তর্ভুক্ত, যেহেতু আপনি অন্য মুদ্রা দিয়ে দিনার কিনছেন, তাই উদাহরণস্বরূপ আপনি তাকে ১০০০ দিনারের জন্য ৩০০০ রিয়াল দিচ্ছেন এবং তারপরে তিনি আপনার পছন্দ অনুযায়ী স্থানে তা স্থানান্তর করছেন, অর্থাৎ, এটি প্রথমে বিনিময় করা হয়েছে এবং তারপর স্থানান্তর করা হয়েছে:
বিভিন্ন অর্থের মধ্যে বিনিময়ের ক্ষেত্রে, এটি হাতে হাতে হতে হবে, অর্থাৎ এটি সরাসরি বিনিময় হতে হবে, অন্যথায় এটি হারাম হবে:
বুখারী সুলাইমান বিন আবু মুসলিম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেছেন: আমি আবু আল-মিনহালকে হাতে-হাতে বিনিময় সম্পর্কে জিজ্ঞাসা করলাম, তাই তিনি বললেন: “আমি এবং আমার ব্যবসার অংশীদার হাতে-হাতে কিছু জিনিস কিনেছিলাম এবং বাকিতেও।” আল-বারা ইবনে আযিব এলেন এবং আমরা তাকে এ সম্পর্কে জিজ্ঞাসা করলাম, তখন তিনি বললেন: “আমার ব্যবসায়িক অংশীদার যায়েদ ইবনে আরকাম এবং আমি এটি করেছিলাম, তাই আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এ সম্পর্কে জিজ্ঞাসা করলাম এবং তিনি বললেন: «مَا كَانَ يَدًا بِيَدٍ ، فَخُذُوهُ وَمَا كَانَ نَسِيَةً فَذَرُوهُ» “যা সরাসরি হাতে-হাতে কেনা হয়েছিল, তা নিয়ে নাও, কিন্তু যা বাকিতে কেনা হয়েছিল, তা ছেড়ে দাও।”
মুসলিম মালিক বিন আওস বিন আল-হাদাছান থেকে বর্ণনা করেছেন যে তিনি বলেছেন: আমি এসে বলছিলাম: “কে দিরহাম বিনিময় করবে?” তাই, তালহা বিন ওবায়েদুল্লাহ, যখন তিনি উমর বিন আল-খাত্তাব (রা)-এর কাছে ছিলেন, তখন বলেছিলেন: “আমাদেরকে তোমার স্বর্ণ দেখাও, তারপর আমাদের কাছে এসো। যদি আমাদের চাকর আসে, আমরা আপনাকে তোমার টাকা দেব।” উমর বিন আল-খাত্তাব (রা) বললেন: “না, আল্লাহর নামে বলছি, আপনি তাকে তার টাকা দেবেন অথবা তাকে তার স্বর্ণ ফিরিয়ে দেবেন, যেমন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:
«الْوَرِقُ بِالذَّهَبِ رِبًا، إِلَّا هَاءَ وَهَاءَ، وَالْبُرُّ بِالْبُرِّ رِبًا، إِلَّا هَاءَ وَهَاءَ، وَالشَّعِيرُ بِالشَّعِيرِ رِبًا، إِلَّا هَاءَ وَهَاءَ، وَالتَّمْرُ بِالتَّمْرِ رِبًا، إِلَّا هَاءَ وَهَاءَ»
অর্থের বিনিময়ে স্বর্ণের লেনদেন হল রিবা (সুদ), ঘটনাস্থলে (হাতে-হাতে) লেনদেন ব্যতীত; এবং গমের বিনিময়ে গম কেনাকাটা করা হল রিবা, ঘটনাস্থলে (হাতে-হাতে) লেনদেন ব্যতীত; এবং যবের সাথে যবের লেনদেন করা হল রিবা, ঘটনাস্থলে (হাতে-হাতে) লেনদেন ব্যতীত। খেজুরের সাথে খেজুর হল রিবা, ঘটনাস্থলে (হাতে-হাতে) লেনদেন ব্যতীত।”
মুসলিম উবাদা বিন আস-সামিত থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:
«الذَّهَبُ بِالذَّهَبِ، وَالْفِضَّةُ بِالْفِضَّةِ، وَالْبُرُّ بِالْبُرِّ، وَالشَّعِيرُ بِالشَّعِيرِ، وَالتَّمْرُ بِالتَّمْرِ، وَالْمِلْحُ بِالْمِلْحِ، مِثْلًا بِمِثْلٍ، سَوَاءً بِسَوَاءٍ، يَدًا بِيَدٍ، فَإِذَا اخْتَلَفَتْ هَذِهِ الْأَصْنَافُ، فَبِيعُوا كَيْفَ شِئْتُمْ، إِذَا كَانَ يَدًا بِيَدٍ»
“স্বর্ণের বিনিময়ে স্বর্ণ, রৌপ্যের বিনিময়ে রৌপ্য, গমের বিনিময়ে গম, যবের বিনিময়ে যব, খেজুরের বিনিময়ে খেজুর, লবণের বিনিময়ে লবন লেনদেন, অনুরূপের বিনিময়ে যখন লেনদেন করা হয়, একই রকম এর সাথে, হাতে-হাতে যদিওবা সে জিনিসগুলো বিভিন্ন ধরণের, তা সত্ত্বেও তোমাদের ইচ্ছানুযায়ী বিক্রি করতে পারো, যতক্ষণ পর্যন্ত এটি হাতে-হাতে (লেনদেন হয়ে) থাকে।”
‘হাতে-হাতে’ এর অর্থ হল কেনা-বেচাটি হাত দ্বারা হয়, অর্থাৎ এক ব্যক্তিকে রিয়ালে অর্থ প্রদান করা হচ্ছে, এবং দ্বিতীয় ব্যক্তিকে দিনারে অর্থ প্রদান করা হচ্ছে, সব একই সময়ে ঘটছে…
এটি ক্যাশ-ইন করার পরে, আপনি এটিকে ঐ স্থানে স্থানান্তর করতে পারেন তা সেটি এই এক্সচেঞ্জারের মাধ্যমে হোক কিংবা অন্য।
কেউ বলতে পারে: এই অর্থ নগদ করে লাভ কী যখন এটি স্থানান্তরই হবে? এর উত্তর তথা এর পেছনের কারণ হল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর হাদীস, কারণ এতে স্পষ্ট ও নিশ্চিত প্রমাণ রয়েছে যাতে কোনো সন্দেহ বা অস্পষ্টতা নেই, কারণ তাতে স্পষ্টভাবে নগদ করার বাধ্যবাধকতার কথা উল্লেখ করা হয়েছে: “ঘটনাস্থলে লেনদেন ব্যতীত”, ‘হাতে-হাতে’ এবং এ সমস্ত বাক্যাংশগুলি এটিকে ক্যাশ করার জন্য স্পষ্ট প্রমাণ, তাই কোনও অজুহাত বা বিকল্প ব্যাখ্যা গ্রহণ করার সুযোগ নেই। এ থেকে আমি এভাবেই বিষয়টি বুঝেছি, আর আল্লাহই সর্বজ্ঞ ও প্রজ্ঞাময়।
আপনাদের ভাই